শিরোনাম
টাঙ্গাইলে বাছিরন নেছা উচ্চ বিদ্যালয়ে ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন Headline Bullet       টাঙ্গাইলে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে মহৌষধি ‘ননী ফল’ Headline Bullet       কয়লা সংকট সমাধানের দাবিতে টাঙ্গাইলে ইট মালিক সমিতির মানববন্ধন Headline Bullet       ভূঞাপুরে ছোট ভাইকে বাঁচাতে লাঠির আঘাতে প্রাণ হারাল বড় ভাই, গ্রেফতার ৪ Headline Bullet       উৎসাহ ও উদ্দিপনার মধ্য দিয়ে মির্জাপুর কম্ফিট কম্পোজিট নীট লি. এ শ্রমিকদের ভোট গ্রহন। Headline Bullet       বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে টাঙ্গাইল বালক দল চ্যাম্পিয়ন Headline Bullet       কালিহাতীর প্রাক্তন শিক্ষক শম্ভূনাথ আর্যের পরলোকগমন Headline Bullet       সভাপতি রুহান সম্পাদক রাজন মির্জাপুরে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত Headline Bullet       মির্জাপুরে মানবতায় আমরা সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত Headline Bullet       জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি কোরবান আলী আর নেই Headline Bullet      

মধুপুরে কৃষি জমি নষ্ট করে মাটি লুট ভ্রাম্যমান আদালতে ৪ জনকে কারাদন্ড

সোনালী বাংলাদেশ নিউজ
সম্পাদনাঃ ০৫ নভেম্বর ২০২২ - ০৭:১০:৩৮ পিএম

সোনালী বাংলাদেশ নিউজ ডেস্ক : টাঙ্গাইলের মধুপুরে কৃষি জমি নষ্ট করে টাইলস কোম্পানিতে মাটি বিক্রি করায় এক মাটি ব্যবসায়ী, দুই ট্রাকের ড্রাইভার ও এক ভেকু চালককে ভ্রাম্যমান আদালতে ৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়েছে। গতকাল শনিবার দিন ব্যাপী কুড়াগাছা ইউনিয়নের পিরোজপুর গ্রামের বালাইদ বাইদে কৃষি জমি খনন করে বেকু দিয়ে মাটি কাটার সময় অভিযান চালিয়ে মাটি ভর্তিসহ দুটি ট্রাক , ভেকুর দু’টি ব্যাটারী জব্দ করা হয় এ সময় মাটি ব্যবসায়ী ও তিন ড্রাইভারকে আটক করে তাদেরকে উপজেলা পরিষদে এনে এ কারাদন্ড দেওয়া হয়েছে।

মাটি ব্যবসায়ী মধুপুর উপজেলার বিপ্রবাড়ী গ্রামের মৃত শহীদুল ইসলামের ছেলে মো. আলামিন (২৫) কে ৬ মাস, বেকুর ড্রাইভার ঘাটাইল উপজেলার চাঁনতারা গ্রামের খেজমত আলীর ছেলে মো. আহাম্মদ আলী (২৬) কে ১ মাস, ট্রাকের ডাইভার ঘাটাইল উপজেলার উত্তর লক্ষীন্দর গ্রামের মো. মফিজ উদ্দিনের ছেলে মো. রুবেল (২৯) কে ১৫ দিন, মধুপুর উপজেলার গাছাবাড়ী গ্রামের সরুজ আলী ছেলে মো. জাহাঙ্গীর আলম (২৩) কে ১৫ দিন করে বালুমহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ ধারায় অপরাধে মধুপুর উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শামীমা ইয়াসমীন ভ্রাম্যমান আদালতে বিনাশ্রম কারাদন্ড প্রদান করে। গতকাল শনিবার সন্ধ্যায় এ কারাদন্ড প্রদান করা হয়।

সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন জানান, গত ২১ অক্টোবর একই স্থান হতে কৃষি জমি নষ্ট করে মাটি কাটার কারণে দুটি ট্রাক মাটিসহ আটক করে ভ্রাম্যমান আদালতে জরিমানা করা হয়। কয়েকদিন যেতে না যেতেই একই চক্রের মাটি ব্যবসায়ীরা আবার বেকু দিয়ে মাটি কেটে টাইলস কোম্পানিতে বিক্রি শুরু করে। আজ শনিবার সারাদিন গোপন সংবাদের ভিত্তিকে অভিযান চালিয়ে দুটি ট্রাক ,বেকুর ব্যাটারী ও মাটি ব্যবসায়ীসহ তিন ড্রাইভারকে আটক করে উপজেলা নির্বাহী অফিসারের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৪জনকে বিভিন্ন মেয়াদের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

মধুুপুর উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শামীমা ইয়াসমীন জানান, কুড়াগাছা ইউনিয়নের এ বাইদ থেকে দীর্ঘদিন ধরে মাটি ব্যবসায়ীরা কৃষি জমি নষ্ট করে টাইলস কোম্পানিতে মাটি বিক্রি করে আসছে। বারবার তাদের মাটিসহ ট্রাক, বেকু আটক করে জরিমানা করা হয়েছে। কৃষি জমি নষ্টের ব্যাপারে সর্তক করলেও তারা গুরুত্ব দেয়নি। আজ শনিবার পিরোজপুরের বলাইদ বাইদ থেকে বেকু দিয়ে কৃষি জমি নষ্ট করে মাটি উত্তোলন করে ট্রাক ভর্তির সময় এক মাটি ব্যবসায়ী ৩ ড্রাইভার ও মাটি ভর্তি দু’টি ট্রাক আটক করা হয়। পরে বালুমহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ ধারায় অপরাধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, মধুপুর উপজেলার কুড়াগাছা ইউনিয়ের পিরোজপুর গ্রামের বালাইদ বাইদের কৃষি জমির মাটি টাইলস কোম্পানিতে বিক্রি করে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। মাটি খেকোদের থাবায় নিশ্চিহ্ন হচ্ছে ধানের জমি। নিঃশ^ হচ্ছে এলাকার কৃষক। কৃষকদের ফাঁদের ফেলে অর্থের প্রলোভন দেখিয়ে কেড়ে নিচ্ছে বিঘায় বিঘায় বাইদ নিচু এলাকার জমি। অনেককে আবার বিপদে ফেলেও কেড়ে নিচ্ছে জমির মাটি। অতিরিক্ত মাটি লোডের কারণে এলাকার রাস্তা ঘাট ক্ষতবিক্ষত হচ্ছে। রাস্তা ঘাটে চলাচল করা কষ্ট সাধ্য হয়ে পড়েছে স্থানীয়দের।

সর্বশেষ
জনপ্রিয় খবর
%d bloggers like this: