শিরোনাম
টাঙ্গাইলে বাছিরন নেছা উচ্চ বিদ্যালয়ে ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন Headline Bullet       টাঙ্গাইলে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে মহৌষধি ‘ননী ফল’ Headline Bullet       কয়লা সংকট সমাধানের দাবিতে টাঙ্গাইলে ইট মালিক সমিতির মানববন্ধন Headline Bullet       ভূঞাপুরে ছোট ভাইকে বাঁচাতে লাঠির আঘাতে প্রাণ হারাল বড় ভাই, গ্রেফতার ৪ Headline Bullet       উৎসাহ ও উদ্দিপনার মধ্য দিয়ে মির্জাপুর কম্ফিট কম্পোজিট নীট লি. এ শ্রমিকদের ভোট গ্রহন। Headline Bullet       বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে টাঙ্গাইল বালক দল চ্যাম্পিয়ন Headline Bullet       কালিহাতীর প্রাক্তন শিক্ষক শম্ভূনাথ আর্যের পরলোকগমন Headline Bullet       সভাপতি রুহান সম্পাদক রাজন মির্জাপুরে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত Headline Bullet       মির্জাপুরে মানবতায় আমরা সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত Headline Bullet       জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি কোরবান আলী আর নেই Headline Bullet      

নিয়মিত কাজের দাবিতে বিএডিসি সাড়ে ৩’শ শ্রমিকের বিক্ষোভ মিছিল, মহাসড়ক অবরোধ

সোনালী বাংলাদেশ নিউজ
সম্পাদনাঃ ০৪ নভেম্বর ২০২২ - ০৮:১১:২৫ পিএম


সোনালী বাংলাদেশ নিউজ ডেস্ক : চাকুরি নিয়মিতকরণসহ কাজে নেয়া ও চাকুরি বিধি নীতিমালা দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন করেছে টাঙ্গাইলের মধুপুরের বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) বীজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র এবং বীজ উৎপাদন খামারের সাড়ে ৩ শতাধিক শ্রমিক।
শুক্রবার (৪ নভেম্বর) সকালে টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়কের (বিএডিসি’র) প্রধান গেটের কাকরাইদ বাসস্ট্যান্ডে মানববন্ধন ও কর্মসূচি পালন করে। এসময় বিক্ষুব্ধ শ্রমিকরা আধা ঘণ্টারও বেশি মহাসড়কটি অবরোধ করে  রেখে বিক্ষোভ করেন। ফলে কিছু সময় যানজটের সৃষ্টি হয়। এরআগে বিএডিসির কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন।
বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে বিএডিসি বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র ও শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুর রহিম জানান, বিএডিসি’র মধুপুরের বীজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র এবং বীজ উৎপাদন খামারের আওতায় সাড়ে ৩’শ শতাধিক শ্রমিক কর্মরত। তাদের প্রত্যেকেই দৈনিক মজুরি ভিত্তিতে কর্মরত রয়েছেন। 
তিনি আরও জানান, কাজ থাকলে বেতন পাওয়া যায়। কাজ না থাকলে বেতন নাই। তবে বিএডিসিতে অনেক কাজ। কিন্তু কর্তৃপক্ষ কাজ করাচ্ছে না। মাসে ৮/১০ দিন কাজ করায় দৈনিক ৫০০ টাকা মজুরিতে। আবার শ্রমিকদের পাওনার মধ্যেও দালালদের হস্তক্ষেপ থাকে। তাই আমরা আমাদের বর্তমানে প্রাপ্ত ভাতাগুলো ব্যাংকের মাধ্যমে প্রদান ও চাকুরি নিয়মিত করণের দাবিতে আন্দোলন করছি। 
জানা যায়, বাংলাদেশ কৃষি কর্পোরেশন (বিএডিসির) সচিব মো. আশরাফুজ্জামান চলতি বছরের ৩১ জানুয়ারি বিএডিসির খামার, প্রসেসিং সেন্টার ও উন্নয়ন প্রকল্পে কর্মরতদের বেতন ভাতা ব্যাংকের মাধ্যমে প্রদানের নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশ আজও কার্যকর করেনি মধুপুরের বীজ উৎপাদন খামার কর্তৃপক্ষ। তারা নানা টালবাহানা করছেন বলেও জানিয়েছেন শ্রমিকরা।
এদিকে, কৃষির বিভিন্ন দপ্তরে অনেক চিঠি চালাচালির পরও ওই দাবি বাস্তবায়ন করাতে ব্যর্থ হয়ে মধুপুরে বিএডিসির শ্রমিকরা টাঙ্গাইল-ময়মনসিংহ সড়কের কাকরাইদ বাসস্ট্যান্ডে যানচলাচল বন্ধ করে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবশে করে। নিয়মিত কাজ ও বেতন-ভাতা ব্যাংকের মাধ্যমে প্রদান শুরু না করলে কঠোর কর্মসুচি দেওয়ার ঘোষণা দেন শ্রমিক নেতৃবৃন্দ।
এসময় বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে বক্তব্য দেন- বিএডিসি কৃষি খামার শ্রমিক কল্যাণ সঞ্চয় সমিতির সভাপতি শামছুল হক, বিএডিসি বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র ও শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুর রহিম, সাধারণ সম্পাদক আব্দুল জলিল শেখ, নারী শ্রমিক ইয়ারন বেগম প্রমুখ।

সর্বশেষ
জনপ্রিয় খবর
%d bloggers like this: