শিরোনাম
টাঙ্গাইল পৌরসভা নির্বাচনে ব্যস্ত সময় পার করছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা       কালিহাতীতে ট্রাক চাপায় এক ভাই নিহত অপর ভাই আহত ক্ষোভে ট্রাকে আগুন       টাঙ্গাইল পৌরসভা নির্বাচন ১২০ কাউন্সিলর প্রার্থীর ৫৫ জনই পার হতে পারেননি স্কুলের গন্ডি       টাঙ্গাইল পৌরসভার ৯ নং ওয়ার্ডের আব্দুর রাজ্জাকের গনমিছিল       টাঙ্গাইলে শিশু অপহরণ ও হত্যা মামলায় দুই জনের যাবতজীবন (আমৃত্যু) কারাদন্ড এবং দুই জনের ১০ বছরের কারাদন্ড দিয়েছে আদালত       বিএনপির প্রার্থীর সভায় হামলার অভিযোগ       সিইসির দেখা পাননি ভাসানীর মেয়ে মাহমুদা খানম ভাসানী       মেয়র প্রার্থী সিরাজুল হক আলমগীরের সাংবাদিকদের সাথে মতবিনিময়       সাবেক মন্ত্রী লতিফ সিদ্দিকীর দখলে থাকা ৫০ কোটি টাকা মুল্যের সরকারি জমি উদ্ধার       মুজিববর্ষ প্রধানমন্ত্রীর ৬১৩ জন পাকা ঘর পেলেন      

শামসুর রহমান খানের ৯ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে কোরআনখানি ও দোয়া মাহফিল

সোনালী বাংলাদেশ নিউজ
সম্পাদনাঃ ০৩ জানুয়ারী ২০২১ - ১২:৫৪:০৮ এএম

সোনালী বাংলাদেশ নিউজ ডেস্ক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহচর, মুক্তিযুদ্ধের সংগঠক, সাবেক গণপরিষদ ও টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের সাবেক সংসদ সদস্য এবং কেন্দ্রীয় আওয়ামীলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক ও টাঙ্গাইল জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি বর্ষীয়ান রাজনীতিক শামসুর রহমান খান শাহজাহানের ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কোরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার ২(জানুয়ারী) টাঙ্গাইল জেলা আওয়ামীলীগ অফিসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ।

এ সময় উপস্থিত ছিলেন টাঙ্গাইল জেলা আওয়ামীলীদের সহ-সভাপতি আলমগীর হোসের মেনু , যুগ্ন সাধারন সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহজাহান আনসারী , ভাইসচেয়ারম্যান নবীন , কোষাধক্ষ্য বাহারুল ইসলাম মিন্টু,উপদপ্তর সম্পাদক আব্দুর রৌফ চান মিয়া ,বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক তারেক মাহমুদ পিলু,শ্রম বিষয়ক সম্পদাক সরকার আজাদ ,যুব ও ক্রীয়া বিষয়ক সম্পাদক মির্জা মঈনুল ইসলাম লিন্টু,সদস্য এডভোকেট আব্দুর রহিম , সদর আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক মো: হযরত আলী , বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ই্ঞ্জিনিয়ার হারন অর রশিদ , টাঙ্গাইল শহর আওয়ামীলীগের সভাপতি ও আওয়ামীলীগের মনোনীত মেয়র পদপ্রার্থী এস এম সিরাজুল হক আলমগীর ।

এ সময় আর ও উপস্থিত ছিলেন আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগসহ সহযোগি সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শামসুর রহমান খান শাহজাহান ১৯৩৩ সালে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার বাগুন্তা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন।

তিনি মহান মুক্তিযুদ্ধের সময়ে ১১ নং সেক্টরের নর্থ ইস্ট জোনে এবং আঞ্চলিক প্রশাসন কাউন্সিলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। মুজিবনগর সরকারের অধীনে ভারতে সামরিক প্রশিক্ষণ কেন্দ্রে মুক্তিযুদ্ধের রাজনৈতিক প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

শামসুর রহমান খান শাহজাহান ১৯৫৪ থেকে ৫৬ সালে পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি, ১৯৬৫ থেকে ৬৬ সাল পর্যন্ত টাঙ্গাইল মহকুমা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি দীর্ঘদিন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি ১৯৭০, ১৯৭৩, ১৯৭৯ এবং ১৯৮৬ সালে টাঙ্গাইল-৩(ঘাটাইল) আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি টাঙ্গাইল জেলা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করেন।

জীবদ্দশায় রাজনীতির পাশাপাশি তিনি বেশ কয়েকটি বই রচনা করেন। তার মধ্যে ‘মুক্তিযুদ্ধের ডায়েরি, চিঠি ও স্মৃতিচারণ’ এবং ‘কেউ দাবায়ে রাখতে পারবানা’ অন্যতম। তার রচিত ‘কেউ দাবায়ে রাখতে পারবা না’ নামে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক নাটক বহুবার মঞ্চস্থ হয়েছে। ২০১২ সালের ২ জানুয়ারি তিনি বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন।



সর্বশেষ
জনপ্রিয় খবর
%d bloggers like this: