শিরোনাম
বাংড়া ইউনিয়ন ইউনিয়নের ১নং ওয়ার্ডে জনপ্রিয়তার শীর্ষে উজ্জল হোসেন Headline Bullet       দেলদুয়ারে বলাৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষককে জুতাপেটা Headline Bullet       টাঙ্গাইল জেলা মহিলা দলের সভাপতি নিলুফার ,সম্পাদক রকসি Headline Bullet       টাঙ্গাইল সদর উপজেলার বীর মুক্তিযোদ্ধা গ্রন্থের প্রকাশনা ও সংবর্ধনা অনুষ্ঠিত Headline Bullet       বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে টুকুর কটুক্তির প্রতিবাদে ভূঞাপুরে আ.লীগের বিক্ষোভ  Headline Bullet       মির্জাপুর পৌরসভাকে আধুনিক পৌরসভায় রুপান্তর করতে চাই—মেয়র সালমা আক্তার শিমুল Headline Bullet       কবি বাবুলের হাতে প্রধানমন্ত্রীর অনুদানের চেক তুলে দিলেন – এমপি শুভ Headline Bullet       বাসাইলে রাস্তার কাজ না করেই টাকা আত্মসাতের অভিযোগ Headline Bullet       ‘হাতুড়ি পেটা করে ছেলেকে হত্যা, মানববন্ধনে খুনিদের ফাঁসি চান মা’ Headline Bullet       টাঙ্গাইলে ট্রাকের পেছনে ধাক্কা লেগে বাসের হেলপার নিহত Headline Bullet      

বদলে যাচ্ছে বন্দর নগরী চট্টগ্রাম

সোনালী বাংলাদেশ নিউজ
সম্পাদনাঃ ১৫ সেপ্টেম্বর ২০১৮ - ০২:৪২:৪৪ পিএম

মেগা প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে বদলে যাচ্ছে দেশের চেহারা। সেই সাথে দেশ আগাচ্ছে রূপকল্প-২১ ও রূপকল্প – ৪১ বাস্তবায়নের লক্ষ্যে। মেগা প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দেশ আগাচ্ছে উন্নতির দিকে। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) উন্নয়নের মাধ্যমে চট্টগ্ৰাম বন্দর নগরী ফিরে পাচ্ছে তার নতুন রূপ। বদলে যাওয়া চট্টগ্রামের জন্য চলছে ৮টি মেগা প্রকল্পের কাজ। এই মেগা প্রকল্প বাস্তবায়নের জন্য ব্যয় হচ্ছে ১৪ হাজার কোটি টাকা। চলমান ৮টি প্রকল্প ছাড়াও গত ১০ বছরে প্রায় ৬ হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করেছে সিডিএ।

সিডিএর চলমান মেগা প্রকল্প হলো – পতেঙ্গা থেকে ফৌজদারহাট পর্যন্ত ১৮ কিলোমিটার সিটি আউটার রিং রোড, পতেঙ্গায় বিশ্বমানের পর্যটনকেন্দ্র, ফৌজদারহাট থেকে বায়েজিদ বোস্তামী রোড ছয় কিলোমিটার পর্যন্ত বাইপাস রোড, লালখান বাজার থেকে এয়ারপোর্ট পর্যন্ত ১৮ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ, বাকলিয়া অ্যাকসেস রোড, চাক্তাই খালের মুখ থেকে কালুরঘাট ব্রিজ পর্যন্ত কর্ণফুলী নদীরে তীরে আট কিলোমিটার বাঁধ ও রাস্তা নির্মাণ, জলাবদ্ধতা নিরসন প্রকল্প, অনন্যা উপশহর প্রকল্প, ২০০ ফ্ল্যাটের সিডিএ স্কয়ার প্রকল্প। সিডিএর চেয়ারম্যান আব্দুস সালাম মনে করেন এই প্রকল্প গুলো বাস্তবায়নের মাধ্যমে বন্দর নগরী ৫০ বছর এগিয়ে যাবে।

বর্তমান সরকার থাকাকালীন সিডিএর উন্নয়নের মধ্যে কালুরঘাট থেকে বহদ্দারহাট পর্যন্ত ছয় কিলোমিটার রাস্তার সম্প্রসারণ ও উন্নয়ন, বহদ্দারহাট থেকে গণি বেকারি পর্যন্ত সড়ক, চকবাজার থেকে আন্দরকিল্লা পর্যন্ত সিরাজউদ্দৌলা রোড, আন্দরকিল্লা থেকে লালদীঘির পাড় পর্যন্ত সড়ক, ফিরিঙ্গিবাজার রোড, সদরঘাট রোড, পাঠানটুলী রোড, ঢাকা ট্রাংক রোড, সাগরিকা রোড, বায়েজিদ রোড, অক্সিজেন-কুয়াইশ সংযোগ সড়ক (বঙ্গবন্ধু এভিনিউ), ডিসি রোড, অক্সিজেন থেকে চকবাজার পর্যন্ত হাটহাজারী রোড, কালুরঘাট ভারী শিল্প এলাকার রাস্তার উন্নয়ন ও সম্প্রসারণ এবং মোহরা রোড নেটওয়ার্ক।

শিক্ষা খাতের উন্নয়নে সিডিএ গার্লস স্কুল অ্যান্ড কলেজ, সিডিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এবং সিডিএ শিশুকানন স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। এ ছাড়া চলমান প্রকল্পগুলোর মধ্যে অন্যতম হচ্ছে সল্টগোলায় নারী শ্রমিকদের জন্য ডরমিটরি নির্মাণ, বহদ্দারহাট জংশনে এমএ মান্নান ফ্লাইওভার, কদমতলী ফ্লাইওভার, মুরাদপুর থেকে লালখান বাজার পর্যন্ত আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভার ও দেওয়ানহাট ওভারপাস নির্মাণ প্রকল্প।

রাজধানী ঢাকার পর দ্বিতীয় রাজধানী হিসেবে খ্যাত বন্দর নগরী চট্টগ্রাম। ব্যবসায়ের জন্য দেশের অন্যতম নগরী চট্টগ্রাম। এই চট্টগ্রাম নগরীকে আরও আধুনিকায়ন করার জন্য মেগাপ্রকল্প বাস্তবায়নের দিকে গুরুত্বারোপ করছে বর্তমান সরকার। যার মাধ্যমে ত্বরান্বিত হবে বন্দর নগরীর ব্যবসায়িক কার্যাবলী। সেই সাথে জনগণের জীবনযাত্রার মানোন্নয়নের সাথে উন্নতির পথে ধাবিত হবে দেশ।

সর্বশেষ
জনপ্রিয় খবর
%d bloggers like this: