শিরোনাম
টাঙ্গাইলে লাইব্রেরিয়ান নিয়োগে অনিয়মের অভিযোগ Headline Bullet       টাঙ্গাইলে সাংবাদিকদের মাঝে অনুদানের চেক প্রদান Headline Bullet       টাঙ্গাইলে সদর থানা ও শহর বিএনপির আহবায়ক কমিটির আনন্দ Headline Bullet       শিহাব হত্যা মামলায় ৪ আসামির আত্মসমর্পণ, জামিন নামঞ্জুর Headline Bullet       বাসাইলে ৪টি ড্রেজার মেশিন ধ্বংস Headline Bullet       তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে টাঙ্গাইলে জাতীয় পার্টির বিক্ষোভ ও সমাবেশ Headline Bullet       চলন্ত বাসে ডাকাতি ও ধর্ষণে : মূল পরিকল্পনাকারীসহ ১০ ডাকাত গ্রেফতার Headline Bullet       সদরে দাইন্যা ইউনিয়নে পউপট’র উদ্যোগে বিনামূল্যে চারা গাছ বিতরণ Headline Bullet       টাঙ্গাইলে শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মাদিনে শ্রদ্ধা Headline Bullet       টাঙ্গাইলে পাশ থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার Headline Bullet      

‘৭ মার্চ’ ভবনের পর আসছে ‘জয় বাংলা’ ছাত্রহল

সোনালী বাংলাদেশ নিউজ
সম্পাদনাঃ ১২ সেপ্টেম্বর ২০১৮ - ১০:৩৪:০১ পিএম

দেশে উচ্চ শিক্ষার জন্য সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়। ‘প্রাচ্যের অক্সফোর্ড’ খ্যাত এই ঢাকা বিশ্ববিদ্যালয়। ১৯২১ সালে ১২টি বিভাগ, ৩টি অনুষদ, ৩টি হল ও ৮৭৭ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়। কিন্তু দিন যাওয়ার সাথে সাথে দেশে শিক্ষার্থীর সংখ্যা বেড়ে বর্তমানে এর পরিমাণ প্রায় ৪০ হাজার।

দেশের নানান প্রান্ত থেকে বিদ্যার্জনের জন্য প্রতি বছর কয়েক লক্ষ শিক্ষার্থী ভর্তি যুদ্ধে অংশ নেয়। সেখান থেকে বাছাইয়ের মাধ্যমে মেধাবীদেরই স্থান হয় দেশের এই সেরা বিদ্যাপীঠটিতে। কিন্তু দিন দিন শিক্ষার্থী বাড়ার সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের আবাসন সংকট বড় আকার ধারণ করেছে।

শিক্ষার্থীদের সমস্যা কিছুটা লাঘবের জন্য বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পরিকল্পনায় একটি করে ছাত্র ও ছাত্রী হল নির্মাণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ছাত্র হলটির নামকরণ করা হবে ‘জয় বাংলা’। বিশ্ববিদ্যালয়ের এক হাজার শিক্ষার্থীর জন্য ১৫ তলা বিশিষ্ট এই হল নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য সরকারের কাছ থেকে অর্থ প্রাপ্তির লক্ষ্যে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) প্রণয়ণের কাজ প্রক্রিয়াধীন। জয় বাংলা হলটি নিউমার্কেট সংলগ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ ছাত্রাবাস এলাকায় করার বিষয়ে স্থান নির্বাচন কমিটি কর্তৃক সিদ্ধান্ত হয়েছে। মহান স্বাধীনতা যুদ্ধের প্রধান স্লোগান ‘জয় বাংলা’কে আগামী প্রজন্মের কাছে চিরস্মরণীয় করে রাখার জন্য হলের নাম এটি নির্ধারণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে প্রায় দেড় হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে সরকার। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার জন্য কাজ করে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বর্তমান সরকার। ঢাকা বিশ্ববিদ্যালয় আবার ফিরে পাবে তার সেই পুরোনো ঐতিহ্য এমনটাই মনে করেন সংশ্লিষ্ট সকলে।

সর্বশেষ
জনপ্রিয় খবর
%d bloggers like this: