শিরোনাম
অপপ্রচারের বিরুদ্ধে ইউপি চেয়ারম্যান হেকমতের সংবাদ সম্মেলন Headline Bullet       টাঙ্গাইলের কালিহাতীতে স্কুলছাত্রের ঝুলন্ত লাশ উদ্ধার Headline Bullet       টাঙ্গাইলে বীরমুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোঃ নুরুল ইসলাম আর নেই Headline Bullet       টাঙ্গাইলে লাইব্রেরিয়ান নিয়োগে অনিয়মের অভিযোগ Headline Bullet       টাঙ্গাইলে সাংবাদিকদের মাঝে অনুদানের চেক প্রদান Headline Bullet       টাঙ্গাইলে সদর থানা ও শহর বিএনপির আহবায়ক কমিটির আনন্দ Headline Bullet       শিহাব হত্যা মামলায় ৪ আসামির আত্মসমর্পণ, জামিন নামঞ্জুর Headline Bullet       বাসাইলে ৪টি ড্রেজার মেশিন ধ্বংস Headline Bullet       তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে টাঙ্গাইলে জাতীয় পার্টির বিক্ষোভ ও সমাবেশ Headline Bullet       চলন্ত বাসে ডাকাতি ও ধর্ষণে : মূল পরিকল্পনাকারীসহ ১০ ডাকাত গ্রেফতার Headline Bullet      

ঢাকা শহরেও ঘুরতে পারবেন নৌকায় ইতালির ভেনিসের মতো

সোনালী বাংলাদেশ নিউজ
সম্পাদনাঃ ১২ জুলাই ২০১৮ - ০৮:৩৫:৩০ পিএম

ভেনিসের মতো ঢাকাতেও শহরের একপ্রান্ত থেকে আরেকপ্রান্তে নৌকায় ঘুরে বেড়ানো যাবে,  শুনতে স্বপ্নের মতো হলেও ঢাকাকে ইতালির ভেনিস শহরের মতো করে গড়ে তুলতে উদ্যোগী হয়েছে বুয়েটের স্থাপত্যবিদ্যা বিভাগ। যা বাস্তবায়িত হলে ভেনিসের মতো ঢাকাতেও শহরের একপ্রান্ত থেকে আরেকপ্রান্তে নৌকায় ঘুরে বেড়ানো যাবে। এর ফলে জলপথে চলাচলের সুবিধা ছাড়াও নগরীর পয়নিষ্কাশন ব্যবস্থাও হবে উন্নত। এ নিয়ে বুয়েটের কিছু মেধাবী ছাত্র একটি চমৎকার পরিকল্পনা উপস্থাপন করেছেন। এটি বাস্তবায়নের বিষয়ে বুয়েটের স্থাপত্যবিদ্যা বিভাগের সাথে একমত বর্তমান সরকারও।
পরিকল্পনা অনুযায়ী, ঢাকাকে উত্তর ও দক্ষিণে যুক্ত করবে ৩০ কিলোমিটার দীর্ঘ একটি খাল। যার নাম, গ্র্যান্ট ক্যানেল। তবে এরজন্য নতুন করে কোনো খাল খনন করতে হবে না। ভাঙতে হবে না কোনো বাড়িঘর। বরং পানি চলার বিদ্যমান পথগুলোকে শুধু ঢেলে সাজাতে হবে। খালের শুরুটা হবে হাজারীবাগে। যেখানে এখন একটি বক্স কালভার্টের নিচে লুকিয়ে আছে প্রাচীন প্রাকৃতিক খাল। হাজারীবাগ থেকে পান্থপথ হয়ে এই খাল যুক্ত হবে হাতিরঝিলে। মাঝপথে ভাঙ্গতে হবে পান্থপথের বক্স কালভার্টও। এভাবে গুলশান লেক আর উত্তরা হয়ে খালটি ছোঁবে আব্দুল্লাপুরের সীমানা।এ বিষয়ে গ্র্যান্ড ক্যানেল প্রকল্প তত্ত্বাবধায়ক ড. খন্দকার সাব্বির আহমেদ গ্র্যান্ড ক্যানেলের বাস্তবায়ন সম্ভব বলে নিশ্চিত করেছেন।এই গবেষণায় যুক্ত বুয়েটের সাবেক শিক্ষার্থী শুভ দত্ত জানান, এটি বাস্তবায়ন করা গেলে ঢাকার জলাবদ্ধতা ও যানজট দুটোই কমে যাবে।এই পরিকল্পনা বাস্তবায়িত হলে ঢাকা শহরে অন্যতম আকর্ষণ হিসেবে গণ্য হবে ঢাকার লেকসমূহ।প্রসঙ্গত, যা এখন ঢাকার প্রাণকেন্দ্র,  বুয়েটের স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের পরিকল্পনায় বর্তমান সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই গড়ে উঠেছিলো হাতিরঝিলের প্রথম পরিকল্পনা।

সর্বশেষ
জনপ্রিয় খবর
%d bloggers like this: