শিরোনাম
নাগরপুরে ভূমি ও গৃহহীন পরিবারের মাঝে ভূমিসহ গৃহ হস্তান্তর Headline Bullet       সন্তোষ জাহ্নবী উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় ও মিলাদ মাহফিল Headline Bullet       টাঙ্গাইলে ‘দুর্নীতি প্রতিরোধ কার্যক্রম বাস্তবায়ন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে Headline Bullet       টাঙ্গাইলে এসপি’র কাছে থেকে বিনামূল্যে স্কুল ড্রেস ও চকলেট পেলো সুবিধাবঞ্চিত শিশুরা Headline Bullet       টাঙ্গাইলে স্বেচ্ছাসেবী ফাউন্ডেশনের উদ্যোগে হতদরিদ্রদের ইফতার সামগ্রী বিতরণ Headline Bullet       বাসাইল পৌরসভায় রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন Headline Bullet       টাঙ্গাইলে ডিবি পুলিশের ভুয়া পরিচয়দানকারী ৪ ডাকাতকে গ্রেফতার করেছে র‌্যাব Headline Bullet       টাঙ্গাইলে শ্রেণিকক্ষ ঘুরে ঘুরে শিক্ষার্থীদের ক্লাস নিলেন ইউএনও Headline Bullet       করটিয়া সা’দত বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি ইউসুফ সম্পাদক রাজীব Headline Bullet       প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক গৃহহীন ও ভুমিহীনদের জন্য ঘর উদ্বোধন বিষয়ে টাঙ্গাইলে প্রেস ব্রিফিং Headline Bullet      

রেলওয়েকে এডিবির ৩৬ কোটি ডলার ঋণ দিবে

সোনালী বাংলাদেশ নিউজ
সম্পাদনাঃ ২৩ ফেব্রুয়ারী ২০১৮ - ১০:৫৩:৩৬ পিএম

বাংলাদেশ রেলওয়ের উন্নয়নে ৩৬ কোটি ডলার ঋণ সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২ হাজার ৯৫২ কোটি টাকার সমান। এ অর্থ আধুনিক কোচ, ওয়াগন ও লোকোমোটিভ কিনতে ব্যয় করবে বাংলাদেশ। এডিবি বলছে, সড়ক পথের বদলে রেলপথের ব্যবহার বাড়ানো উৎসাহিত করতে এ ঋণ সহায়তা দেওয়া হচ্ছে।

এডিবির ওয়েবসাইটে আজ বুধবার প্রকাশিত এক বিবৃতিতে এ খবর জানানো হয়। এতে বলা হয়, এডিবির পরিচালনা পর্ষদ এই ঋণ অনুমোদন করেছে।

বিবৃতিতে সংস্থাটির জ্যেষ্ঠ পরিবহন বিশেষজ্ঞ সুনেউকি সাকায়ি বলেন, বাংলাদেশে সড়কের চেয়ে রেল একটি সুলভ, নিরাপদ ও জ্বালানি সাশ্রয়ী পরিবহন ব্যবস্থা। কিন্তু এ খাতটি পর্যাপ্ত বিনিয়োগের অভাবে ও জরাজীর্ণ বাহনের কারণে পিছিয়ে আছে। তিনি বলেন, এ খাতে এডিবির প্রকল্প নতুন প্রযুক্তি, সরঞ্জাম ও প্রক্রিয়ার মাধ্যমে রেলওয়ের পরিচালনার দক্ষতা বাড়াতে সহায়তা করবে।

এডিবির বিবৃতিতে আরও বলা হয়, অতীতে বাংলাদেশে যাত্রী ও পণ্য পরিবহনে একক আধিপত্য ছিল রেলওয়ের। কিন্তু রেলের অবকাঠামোতে বিনিয়োগ না হওয়া এবং নতুন কোচ, লোকোমোটিভ ও ওয়াগন যুক্ত না হওয়ায় বাজারে রেলের হিস্যা কমে গেছে। এর ফলে এখন যাত্রীদের স্বস্তিদায়ক যাত্রা উপহার দেওয়া যাচ্ছে না।

 

সর্বশেষ
জনপ্রিয় খবর
%d bloggers like this: