শিরোনাম
অপপ্রচারের বিরুদ্ধে ইউপি চেয়ারম্যান হেকমতের সংবাদ সম্মেলন Headline Bullet       টাঙ্গাইলের কালিহাতীতে স্কুলছাত্রের ঝুলন্ত লাশ উদ্ধার Headline Bullet       টাঙ্গাইলে বীরমুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোঃ নুরুল ইসলাম আর নেই Headline Bullet       টাঙ্গাইলে লাইব্রেরিয়ান নিয়োগে অনিয়মের অভিযোগ Headline Bullet       টাঙ্গাইলে সাংবাদিকদের মাঝে অনুদানের চেক প্রদান Headline Bullet       টাঙ্গাইলে সদর থানা ও শহর বিএনপির আহবায়ক কমিটির আনন্দ Headline Bullet       শিহাব হত্যা মামলায় ৪ আসামির আত্মসমর্পণ, জামিন নামঞ্জুর Headline Bullet       বাসাইলে ৪টি ড্রেজার মেশিন ধ্বংস Headline Bullet       তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে টাঙ্গাইলে জাতীয় পার্টির বিক্ষোভ ও সমাবেশ Headline Bullet       চলন্ত বাসে ডাকাতি ও ধর্ষণে : মূল পরিকল্পনাকারীসহ ১০ ডাকাত গ্রেফতার Headline Bullet      

রেলওয়েকে এডিবির ৩৬ কোটি ডলার ঋণ দিবে

সোনালী বাংলাদেশ নিউজ
সম্পাদনাঃ ২৩ ফেব্রুয়ারী ২০১৮ - ১০:৫৩:৩৬ পিএম

বাংলাদেশ রেলওয়ের উন্নয়নে ৩৬ কোটি ডলার ঋণ সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২ হাজার ৯৫২ কোটি টাকার সমান। এ অর্থ আধুনিক কোচ, ওয়াগন ও লোকোমোটিভ কিনতে ব্যয় করবে বাংলাদেশ। এডিবি বলছে, সড়ক পথের বদলে রেলপথের ব্যবহার বাড়ানো উৎসাহিত করতে এ ঋণ সহায়তা দেওয়া হচ্ছে।

এডিবির ওয়েবসাইটে আজ বুধবার প্রকাশিত এক বিবৃতিতে এ খবর জানানো হয়। এতে বলা হয়, এডিবির পরিচালনা পর্ষদ এই ঋণ অনুমোদন করেছে।

বিবৃতিতে সংস্থাটির জ্যেষ্ঠ পরিবহন বিশেষজ্ঞ সুনেউকি সাকায়ি বলেন, বাংলাদেশে সড়কের চেয়ে রেল একটি সুলভ, নিরাপদ ও জ্বালানি সাশ্রয়ী পরিবহন ব্যবস্থা। কিন্তু এ খাতটি পর্যাপ্ত বিনিয়োগের অভাবে ও জরাজীর্ণ বাহনের কারণে পিছিয়ে আছে। তিনি বলেন, এ খাতে এডিবির প্রকল্প নতুন প্রযুক্তি, সরঞ্জাম ও প্রক্রিয়ার মাধ্যমে রেলওয়ের পরিচালনার দক্ষতা বাড়াতে সহায়তা করবে।

এডিবির বিবৃতিতে আরও বলা হয়, অতীতে বাংলাদেশে যাত্রী ও পণ্য পরিবহনে একক আধিপত্য ছিল রেলওয়ের। কিন্তু রেলের অবকাঠামোতে বিনিয়োগ না হওয়া এবং নতুন কোচ, লোকোমোটিভ ও ওয়াগন যুক্ত না হওয়ায় বাজারে রেলের হিস্যা কমে গেছে। এর ফলে এখন যাত্রীদের স্বস্তিদায়ক যাত্রা উপহার দেওয়া যাচ্ছে না।

 

সর্বশেষ
জনপ্রিয় খবর
%d bloggers like this: