শিরোনাম
বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে টাঙ্গাইল বালক দল চ্যাম্পিয়ন Headline Bullet       কালিহাতীর প্রাক্তন শিক্ষক শম্ভূনাথ আর্যের পরলোকগমন Headline Bullet       সভাপতি রুহান সম্পাদক রাজন মির্জাপুরে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত Headline Bullet       মির্জাপুরে মানবতায় আমরা সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত Headline Bullet       জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি কোরবান আলী আর নেই Headline Bullet       ঔষুধসহ ভেজাল খাবারের প্রতিবাদে সোচ্চার ক্যাব Headline Bullet       মির্জাপুরে মহেড়া পেপার মিলের পঞ্চম বর্ষপুর্তি Headline Bullet       মির্জাপুর শীতার্থদের মাঝে কম্বল বিতরণ Headline Bullet       মোটরসাইকেল দুর্ঘটনায় ভাসানী বিশ্ববিদ্যালয়ের ছাত্র নিহত Headline Bullet       যাঁরা নির্বাচন কমিশনার হন তাঁদের মেরুদণ্ড নাই, সখীপুরে জনসভায় কাদের সিদ্দিকী বীরউত্তম Headline Bullet      

এক দিনে কতগুলো ডিম খাওয়া স্বাস্থ্যকর

সোনালী বাংলাদেশ নিউজ
সম্পাদনাঃ ২৩ ফেব্রুয়ারী ২০১৮ - ০৭:০৮:৫৩ পিএম

ডিম এমনই এক খাবার যার স্বাস্থ্যগুণ যেমন সর্বজনবিদিত, তেমনই ডিম খেতে ভালবাসেন না এমন মানুষও প্রায় খুঁজে পাওয়া দুষ্কর।যারা ডিম খেতে ভালবাসেন তারা একসঙ্গে একাধিক, এমনকী দিনে ৩-৪টে ডিমও খেয়ে ফেলেন। স্বাস্থ্যকর বলে কি সত্যিই দিনে এতগুলো ডিম খাওয়া যেতে পারে? দিনে কতগুলো ডিম খেতে পারেন? কী বলেন বিশেষজ্ঞরা?

এই মুহূর্তে পৃথিবীর অন্যতম জনপ্রিয় ডায়েট বয়েলড এগ ডায়েট।প্রতিযোগিতার আগে এই ডায়েট প্রয়োজনীয় হলেও ডিম ফ্যাট ও প্রোটিনে পরিপূর্ণ হওয়ার কারণে বিশেষজ্ঞরা সাবধান করছেন। নিউট্রিশনিস্টরা বলেন, যারা প্রতি দিন এক্সারসাইজ বা কায়িক পরিশ্রম করেন না তাদের কখনই দিনে দুটোর বেশি ডিম খাওয়া উচিত নয়। খুব বেশি গরমে দিনে একটার বেশি কখনই খাওয়া উচিত নয়।

এই ডায়েট অনেক প্রকারের হয়। যার মধ্যে একটিতে সারা দিন ধরে শুধুই সিদ্ধ ডিম খেয়ে থাকার নিয়ম। সকাল থেকে রাত পর্যন্ত এক দিনে ৬টা ডিম। যে কোনও অ্যাথলেটিক প্রতিযোগিতার আগে এই ডায়েট প্রয়োজনীয় হলেও ডিম ফ্যাট ও প্রোটিনে পরিপূর্ণ হওয়ার কারণে বিশেষজ্ঞরা সাবধান করছেন। নিউট্রিশনিস্টরা বলেন, যারা প্রতি দিন এক্সারসাইজ বা কায়িক পরিশ্রম করেন না তাদের কখনই দিনে দুটোর বেশি ডিম খাওয়া উচিত নয়। খুব বেশি গরমে দিনে একটার বেশি কখনই খাওয়া উচিত নয়।ব্রেকফাস্টে ডিম খেলে তা অনেকক্ষণ পেট ভরা রাখতে সাহায্য করে। ডিম প্রোটিনে পরিপূর্ণ। তাই যদি ক্যালোরি ঝরাতে চান তা হলে লিন মাসলের সাহায্যে ফ্যাট লস প্রতিস্থাপন করার জন্য ডিমের থেকে ভাল কিছু হতে পারে না। ডিম থার্মোজেনিক এবং মেটাবলিজমের মাত্রা বাড়িয়ে ক্যালোরি ঝরাতে সাহায্য করে। ইউএস ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন, ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ-এ প্রকাশিত গবেষণার ফল বলছে, ব্রেকফাস্টে ডিম খেলে লাঞ্চের আগে পর্যন্ত পেট ভরা থাকে। ঠিক একই ভাবে আগামী ৩৬ ঘণ্টা পর্যন্ত ক্যালোরি গ্রহণ করার মাত্রাও কমে। ২৫ থেকে ৬০ বছর বয়সী ৩০ জন মহিলাকে নিয়ে এই গবেষণা করা হয়েছিল।পেশী ও হাড়ের জোর বাড়াতেও সাহায্য করে ডিম। সেই সঙ্গেই কী ভাবে ডিম খাচ্ছেন সেটাও গুরুত্বপূর্ণ। তেল না থাকার জন্য সিদ্ধ ডিম সবচেয়ে স্বাস্থ্যকর। অনেক ডায়েটিশিয়ান সপ্তাহে অন্তত দু’দিন দুটি সিদ্ধ ডিমের সঙ্গে কিছু সব্জি, স্যালাড ও ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এর মধ্যে একটি গোটা ডিম ও একটি ডিমের শুধু সাদা অংশ খাওয়া সবচেয়ে স্বাস্থ্যকর।

এ বিভাগের জনপ্রিয় খবর

সর্বশেষ
জনপ্রিয় খবর
%d bloggers like this: