শিরোনাম
অপপ্রচারের বিরুদ্ধে ইউপি চেয়ারম্যান হেকমতের সংবাদ সম্মেলন Headline Bullet       টাঙ্গাইলের কালিহাতীতে স্কুলছাত্রের ঝুলন্ত লাশ উদ্ধার Headline Bullet       টাঙ্গাইলে বীরমুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোঃ নুরুল ইসলাম আর নেই Headline Bullet       টাঙ্গাইলে লাইব্রেরিয়ান নিয়োগে অনিয়মের অভিযোগ Headline Bullet       টাঙ্গাইলে সাংবাদিকদের মাঝে অনুদানের চেক প্রদান Headline Bullet       টাঙ্গাইলে সদর থানা ও শহর বিএনপির আহবায়ক কমিটির আনন্দ Headline Bullet       শিহাব হত্যা মামলায় ৪ আসামির আত্মসমর্পণ, জামিন নামঞ্জুর Headline Bullet       বাসাইলে ৪টি ড্রেজার মেশিন ধ্বংস Headline Bullet       তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে টাঙ্গাইলে জাতীয় পার্টির বিক্ষোভ ও সমাবেশ Headline Bullet       চলন্ত বাসে ডাকাতি ও ধর্ষণে : মূল পরিকল্পনাকারীসহ ১০ ডাকাত গ্রেফতার Headline Bullet      

এক দিনে কতগুলো ডিম খাওয়া স্বাস্থ্যকর

সোনালী বাংলাদেশ নিউজ
সম্পাদনাঃ ২৩ ফেব্রুয়ারী ২০১৮ - ০৭:০৮:৫৩ পিএম

ডিম এমনই এক খাবার যার স্বাস্থ্যগুণ যেমন সর্বজনবিদিত, তেমনই ডিম খেতে ভালবাসেন না এমন মানুষও প্রায় খুঁজে পাওয়া দুষ্কর।যারা ডিম খেতে ভালবাসেন তারা একসঙ্গে একাধিক, এমনকী দিনে ৩-৪টে ডিমও খেয়ে ফেলেন। স্বাস্থ্যকর বলে কি সত্যিই দিনে এতগুলো ডিম খাওয়া যেতে পারে? দিনে কতগুলো ডিম খেতে পারেন? কী বলেন বিশেষজ্ঞরা?

এই মুহূর্তে পৃথিবীর অন্যতম জনপ্রিয় ডায়েট বয়েলড এগ ডায়েট।প্রতিযোগিতার আগে এই ডায়েট প্রয়োজনীয় হলেও ডিম ফ্যাট ও প্রোটিনে পরিপূর্ণ হওয়ার কারণে বিশেষজ্ঞরা সাবধান করছেন। নিউট্রিশনিস্টরা বলেন, যারা প্রতি দিন এক্সারসাইজ বা কায়িক পরিশ্রম করেন না তাদের কখনই দিনে দুটোর বেশি ডিম খাওয়া উচিত নয়। খুব বেশি গরমে দিনে একটার বেশি কখনই খাওয়া উচিত নয়।

এই ডায়েট অনেক প্রকারের হয়। যার মধ্যে একটিতে সারা দিন ধরে শুধুই সিদ্ধ ডিম খেয়ে থাকার নিয়ম। সকাল থেকে রাত পর্যন্ত এক দিনে ৬টা ডিম। যে কোনও অ্যাথলেটিক প্রতিযোগিতার আগে এই ডায়েট প্রয়োজনীয় হলেও ডিম ফ্যাট ও প্রোটিনে পরিপূর্ণ হওয়ার কারণে বিশেষজ্ঞরা সাবধান করছেন। নিউট্রিশনিস্টরা বলেন, যারা প্রতি দিন এক্সারসাইজ বা কায়িক পরিশ্রম করেন না তাদের কখনই দিনে দুটোর বেশি ডিম খাওয়া উচিত নয়। খুব বেশি গরমে দিনে একটার বেশি কখনই খাওয়া উচিত নয়।ব্রেকফাস্টে ডিম খেলে তা অনেকক্ষণ পেট ভরা রাখতে সাহায্য করে। ডিম প্রোটিনে পরিপূর্ণ। তাই যদি ক্যালোরি ঝরাতে চান তা হলে লিন মাসলের সাহায্যে ফ্যাট লস প্রতিস্থাপন করার জন্য ডিমের থেকে ভাল কিছু হতে পারে না। ডিম থার্মোজেনিক এবং মেটাবলিজমের মাত্রা বাড়িয়ে ক্যালোরি ঝরাতে সাহায্য করে। ইউএস ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন, ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ-এ প্রকাশিত গবেষণার ফল বলছে, ব্রেকফাস্টে ডিম খেলে লাঞ্চের আগে পর্যন্ত পেট ভরা থাকে। ঠিক একই ভাবে আগামী ৩৬ ঘণ্টা পর্যন্ত ক্যালোরি গ্রহণ করার মাত্রাও কমে। ২৫ থেকে ৬০ বছর বয়সী ৩০ জন মহিলাকে নিয়ে এই গবেষণা করা হয়েছিল।পেশী ও হাড়ের জোর বাড়াতেও সাহায্য করে ডিম। সেই সঙ্গেই কী ভাবে ডিম খাচ্ছেন সেটাও গুরুত্বপূর্ণ। তেল না থাকার জন্য সিদ্ধ ডিম সবচেয়ে স্বাস্থ্যকর। অনেক ডায়েটিশিয়ান সপ্তাহে অন্তত দু’দিন দুটি সিদ্ধ ডিমের সঙ্গে কিছু সব্জি, স্যালাড ও ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এর মধ্যে একটি গোটা ডিম ও একটি ডিমের শুধু সাদা অংশ খাওয়া সবচেয়ে স্বাস্থ্যকর।

এ বিভাগের জনপ্রিয় খবর

সর্বশেষ
জনপ্রিয় খবর
%d bloggers like this: